ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা, তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়, সম্পর্কে আপনি কি জানেন, আপনি যদি ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা, তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়, সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে আজকের আমাদের এ আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা


ভূমিকা : আমাদের ত্বকের সৌন্দর্য কে নষ্ট করে দেয় ব্রণ, প্রাকৃতিক বা ঘরোয়া উপায়ে ব্রণ দূর কর সম্ভব  আমরা সকলেই কমবেশি জানি রূপচর্চা ও ব্রণ দূর করতে হলুদ আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা, তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়, ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়, সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো নিচে, আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি উপকৃত হতে পারবেন।

ব্রণ দূর করার উপায় ও রূপচর্চা


ব্রণের সমস্যা দূর করার জন্য, যে যে উপকরণ গুলো আমাদের ব্যবহার করতে হবে চলুন জেনে নেই, প্রত্যেকদিন নিয়মিত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে ব্রণ দূর করার জন্য। প্রত্যেকদিন দুপুরে খাবার পরে যেকোনো ধরনের মৌসুমী ফল খেতে হবে, তেল যুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। বাইরে থেকে আসার পরে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। বনে নক লাগানো যাবে না। ব্রণের মুখে কোন ধরনের মেকআপ লাগানো যাবে না। দারুচিনি গুড়া ও গোলাপজল একসঙ্গে পেস্ট করে ব্যবহার করতে হবে, মিশ্রণটি বিশ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে, এরপর ধুয়ে ফেলতে হবে।

এই মিশ্রণটি ব্যবহারের ফলে আপনার ব্রণের সমস্যা দূর হয়ে যাবে, এর সাথে সাথে আপনার ত্বক হবে উজ্জ্বল ও লাবণ্যময়। তুলসী পাতার রস ব্রণের জন্য খুবই উপকারী, তুলসী পাতায় রয়েছে আয়ুর্বেদিক গুণ।ব্রণ আক্রান্ত স্থানে তুলসী তুলসী পাতার রস লাগিয়ে রাখতে হবে, শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলতে হবে হালকা কুসুম গরম পানি দিয়ে। কাঁচা হলুদ ও চন্দন কাঠের গুড়া ব্রণের জন্য খুবই উপকারী, কাঁচা হলুদ ও চন্দনের গুড়া মুখে লাগানোর ফলে ব্রণের সমস্যা দূর হয়ে যাবে। এর পাশাপাশি রূপচর্চায় বেশ কার্যকরী কাঁচা হলুদ ও চন্দনের গুড়া।

তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার উপায়


তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার জন্য সবচেয়ে বেশ কার্যকারী উপাদান হচ্ছে মধু। তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করার জন্য মধু ব্যবহারের ফলে আমাদের খুব ভালো ফলাফল দিয়ে থাকে । তৈলাক্ত ও ব্রণ দূর করার জন্য ত্বকে মধু ১০ মিনিট লাগিয়ে রাখতে হবে, দশ মিনিট পর মধু শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। লেবুতে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল ক্ষমতা, লেবু ও তৈলাক তো তাকে ব্রণ দূর করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এলোভেরা জেল তৈলাক্ত তাকে ব্রণ দূর করতে সাহায্য করে। এর পাশাপাশি নারিকেল তেল তৈলাক্ত ত্বকে ব্রণ দূর করতে খুব সাহায্য করে থাকে। এর পাশাপাশি নারকেল তেল আমাদের ত্বকে মশ্চারাইজার হিসেবে কাজ করে থাকে।

ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়


ছেলেদের মুখে ব্রণ দূর করার জন্য, ছেলেরা সব সময় ভালো ফেসওয়াশ বা ক্রিমের সমাধান চাই। কিন্তু প্রাকৃতিক বা ঘরোয়া ভাবে ছেলেদের মুখে ব্রণ দূর করার কিছু টিপস জানা থাকলে, খুব সহজে ছেলেদের মুখে ব্রণ দূর করা যায়। তাহলে চলুন টিপস গুলো জেনে নেয়া যাক, উঠতি বয়সে ব্রণ হতে পারে এটা কোন সমস্যা না, উঠতি আসার ব্রণ হলে খুব সহজেই এমনি এমনি ব্রণ সেরে যায়। ব্রণ হলে বনে কোন ভাবে নক দেয়া চলবে ন। এতে ব্রণের সমস্যারও বেশি দেখা দিতে পারে । প্রত্যেকদিন সকালে পরিষ্কার পানি দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

প্রত্যেকদিন অন্তত পাশ থেকে ছয় বার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে হবে। প্রত্যেকদিন নয় থেকে দশ গ্লাস পানি পান করতে হবে। ফলমূল ও শাকসবজি খেতে হবে। তেলে ভাজা খাবার এড়িয়ে চলতে হবে, মুখে সাবান লাগানো যাবে না। ছেলেদের ত্বকের জন্য মুখে কোন ধরনের তেল দেয়া চলবে না। এই টিপসগুলো ব্যবহারের পরেও যদি বনের সমস্যা দূর না হয়, তাহলে অবশ্য ডাক্তার পারমিশন নিয়ে মুখে ক্রিম বা ওষুধ ব্যবহার করতে হবে। এর পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে।

শেষ কথা :আজকের আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন, তা অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন, আর আপনার বন্ধুদেরও শেয়ার করতে ভুলবেন না। আমরা সবসময় চেষ্টা করি কম সময়ের মধ্যে আপনাদের সঠিক তথ্য দেওয়ার। পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। নতুন নতুন আরো আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url