ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করার গুরুত্বপূর্ণ টিপস

ঘরোয়া পদ্ধতির রূপচর্চা করার গুরুত্বপূর্ণ টিপস ও মুখ সুন্দর করার উপায় সম্পর্কে আপনি কি জানেন, আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করার গুরুত্বপূর্ণ টিপস ও মুখ সুন্দর করার উপায়, না জেনে থাকেন তাহলে এই আর্টিকেল শুধু আপনার জন্য, আশা করছি আপনি আর্টিকেলটি পড়ে অনেক উপকৃত হবেন, আর্টিকেলটি পড়তে আমাদের সাথে থাকুন।


ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করার গুরুত্বপূর্ণ টিপস


ভূমিকা : ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করার গুরুত্বপূর্ণ টিপস ও মুখ সুন্দর করার উপায় , সম্পর্কে আলোচনা।সুন্দর ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে কার না ভালো লাগে , নারী পুরুষ সকলে রূপচর্চার দিকে বেশি নজর দিয়ে থাকে । রূপচর্চার ক্ষেত্রে প্রাকৃতিকভাবে রূপচর্চা করায় আমাদের জন্য ভালো । প্রাকৃতিকভাবে রূপচর্চা করলে মুখের ত্বকের কোন ক্ষতি হয় না ।

হাজারো ব্যস্ততার মাঝে একটুখানি সময় বের করে নিজের যত্ন নেওয়া ভালো । ফ্রেশ থাকলে শরীর ও মন দুটোই ভালো থাকে । সারাদিন ব্যস্ততার মাঝে আমাদের শরীরে ও মুখের ত্বকে, কতইনা ধুলাবালি জমে থাকে , ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করা গুরুত্বপূর্ণ টিপস গুলো আজ আমরা আপনাদের জানাবো, তাহলে চলুন জেনে নেয়া যাক আজকে টিপসগুলো।

ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করার গুরুত্বপূর্ণ টিপস


ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করা গুরুত্বপূর্ণ টিপসের মধ্যে অন্যতম একটি টিপস যথা, ঘরোয়া পদ্ধতিতে মুখের যত্ন নেওয়ার বেশ কয়েকটি ধাপ রয়েছে , এর মধ্যে অন্যতম , ১,দিনে অন্তত পাঁচবার মুখে পানির ঝাপটা দেওয়া। মুখের ত্বকের জন্য পানি হল প্রাকৃতিক ময়শ্চারাইজার । যা আমাদের মুখের ত্বকের জন্য খুবই উপকারী । ২,মুখ ধোয়ার জন্য সবচেয়ে ভালো উপাদান হচ্ছে বেসন, বেসন দিয়ে মুখ ধুলে আপনার ত্বক হবে উজ্জ্বল ও লাবণ্যময় । 

৩,চন্দনের গুড়া, মসুরের ডালের গুড়া, এলোভেরা, এই তিনটি উপাদান একসঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন আপনার মুখের ত্বকে, আপনি চাইলে আপনার পুরো শরীরে এটি ব্যবহার করতে পারেন । এ এই মিশ্রণটির নিয়মিত ব্যবহার করলে ভেতর থেকে আপনার তো অনেক উজ্জ্বল হয়ে যাবে । যাদের ত্বক রুক্ষ বা শুষ্ক, তারা মুখে কাঁচা দুধ ব্যবহার করতে পারেন, মুখে কাঁচা দুধ নিয়মিত ব্যবহার করার ফলে আপনার শুষ্ক ত্বক মসৃণ হয়ে থাকবে ।

মুখ সুন্দর করার উপায় বিস্তারিত


মুখ সুন্দর করার জন্য, এ বিষয়গুলো আমাদের প্রতিদিন ফলো করতে হবে , প্রত্যেকদিন তিন থেকে চার লিটার পানি পান করতে হবে । খাওয়া-দাওয়া ঠিকঠাক মত করতে হবে, প্রত্যেকদিন নিয়মিত হালকা ব্যায়াম করতে হবে , রোদের প্রভাবে আমাদের ত্বকে অনেক ক্ষতি হয়ে থাকে, রোদে বেশি থাকা যাবে না

রাত্রে একটানা ৮ ঘন্টা ঘুমাতে হবে , সপ্তাহে অন্তত এক থেকে দুই বার দিনে স্ক্রাব করুন , প্রত্যেকদিন সকালে ও রাত্রে অবশ্য ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন । আর একটা কথা মাথায় রাখবেন , মুখে কোন সময় সাবান ব্যবহার করবেন না। সাবানে অনেক ক্ষতিকারক উপাদান থাকে, যা মুখের ত্বকে ব্যবহার করা ঠিক নয় ।

কালো থেকে ফর্সা হওয়ার উপায়


পৃথিবীতে কালো ফর্সা সকল মানুষ অনেক সুন্দর ।গায়ের রং কালো হওয়ার কারণে অনেকজন অনেক কথা বলে থাকে , এটা শুনে অনেকে মন খারাপ করে থাকে , কিন্তু প্রাকৃতিক উপায় কালো রঙ কিছুটা উজ্জ্বল করা যায়, কালো থেকে ফর্সা হওয়ার জন্য,আমাদের নিয়মিত ব্যবহার করতে হবে, কাঁচা হলুদ, মধু, কাঁচা দুধ, কাঁচা হলুদ বেটে এর সঙ্গে মধু ও কাচা দুধ মিশিয়ে মিশ্রণটি প্রত্যেকদিন আপনার মুখেও শরীরে ব্যবহার করতে পারেন।

দুই মাস ব্যবহার করার ফলে আপনি নিজে আপনার ফলাফল দেখতে পাবেন, আপনার গায়ের রং আগে থেকে অনেক উজ্জ্বল দেখাবে । এর সঙ্গে আপনাকে আরো একটি জিনিস ব্যবহার করতে হবে সেটি হলে টমেটো ও চিনি, টমেটো ও চিনি ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে, টমেটো ও চিনি সপ্তাহে দুইদিন আপনার ত্বকে ব্যবহার করতে হবে । ভালো ফলাফল পেতে।

ছেলেদের মুখ সুন্দর করার উপায়


ছেলেদের মুখ সুন্দর করার উপায় সম্পর্কে অজানা তথ্য, রূপচর্চা শুধু মেয়েরা যে করবে এমনটি কোন কথা না , মেয়েদের সাথে সাথে ছেলেরাও রূপচর্চা করে । মেয়েদের তুলনায় ছেলেদের ত্বক খুব বেশি খারাপ হয়ে যায় । কারণ ছেলেরা বেশিরভাগ সময় বাইরে বিভিন্ন কাজে, ব্যস্ত থাকে । ধুলাবালি, রোদ থেকে রক্ষা পেতে হলে , কাজের ফাঁকে ফাঁকে একটু শরীরের বাম মুখে যত্ন নিতে হবে ।

প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করতে শসা খুব উপকারী , তাই সকল ছেলেদের উচিত প্রত্যেকদিন বাসায় ফিরে , পানি দিয়ে মুখ ধোয়ার আগে অবশ্যই শসা মুখে লাগিয়ে রেখে কিছুক্ষণ পর মুখ ভালো করে ধুয়ে নিন । প্রত্যেকদিন শসা ব্যবহারে ছেলেদের মুখের ত্বক অনেক পরিষ্কার হবে । শুধু ছেলেরা না মেয়েরা এটি ব্যবহার করতে পারবে । এক চামচ গুঁড়ো হলুদের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায় ।

তৈলাক্ত ত্বক ভালো রাখার ৫ টি ঘরোয়া উপায়


তৈলাক্ত ত্বক ভালো রাখার ৫ টি ঘরার উপায় সম্পর্কে জানবো, ১, প্রথমে আছে মুখ ধোয়া সাবান ছাড়া মুখ পরিষ্কার করে ধুয়ে নিতে হবে, মুখে কোন মতে সারানো ব্যবহার করা যাবে না । সাবানের বদলে ফেসওয়াশ বা বেসন ব্যবহার করতে পারেন । ২, মধু, তেলাক্ত মুখের জন্য মধু খুবই উপকারী, মুখে নিয়মিত মধু ব্যবহার করলে মুখে একটা টান টান ভাব চলে আসে নরম ও মসৃণ হয় । ৩, ডিমের সাদা অংশ, ডিমের সাদা অংশের সাথে লেবুর রস মিশিয়ে ব্যবহার করা যায়, ৪,কাজুবাদাম , কাজ বাদামের গুঁড়ো ত্বকের জন্য খুবই উপকারী।

তৈলাক্ত ত্বক দূর করতে কাজু বাদামের গুড়োর কোন জুড়ি নেই । তিন চামচ কাজু বাদামের গুড়ার সাথে এক চামচ মধু মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিতে হবে । প্যাকটি লাগিয়ে রাখার তিরিশ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। ৫,অ্যালোভেরা, এলোভেরা চুল ও মুখের উপকারিতার জন্য খুবই গুরুত্বপূর্ণ, মুখে এলোভেরা ব্যবহার করলে , মুখের তৈলাক্ত ভাব কমে যায়। তেলাক্ত ত্বকে উপকরণগুলো ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যাবে।

শেষ কথা :ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করার গুরুত্বপূর্ণ টিপস, সম্পর্কে উপরে আমরা অনেক আলোচনা করেছি । আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো, আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন, তা অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন আর আপনার বন্ধুদেরও শেয়ার করতে ভুলবেন না । তাহলে তারা হয়তো আপনার মত উপকৃত হতে পারবে। নতুন নতুন আর্টিকেল পেট আমাদের সাথেই থাকুন, আমাদের পুর আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url