শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়, ও শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, এ বিষয়গুলো সম্পর্কে আপনি কি জানেন । আপনি যদি শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় ও শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, সম্পর্কে বিস্তারিত জানতে চান । তাহলে আজকের এই আর্টিকেলটা শুধু আপনার জন্য । পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা : শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় ও শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, কমবেশি সারা বছর আমাদের ত্বকের বা শরীরের যত্ন নিতে হয় । এখনকার যুগের সকল মানুষ খুবই স্বাস্থ্য সচেতন  , তবে শীতকালে আমাদের ত্বকের যত্ন একটু বেশি নিতে হয়, শীতকালে ত্বকের যত্ন না নিলে ত্বক রুক্ষ, শুষ্ক, হয়ে যায়, ত্বক ফেটে যায় । তবে এর জন্য চিন্তার কোন কারণ নেই । ঘরোয়া পদ্ধতিতে খুব সহজে এই সমস্যার সমাধান করা যায় । তাহলে চলুন জেনে নেয়া যাক, এই শীতে কিভাবে ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে হয়।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়


ত্বকের যত্নে ঘরোয়া-উপায়ের মধ্যে অন্যতম হচ্ছে, কলা, মধু ও টমেটো, আমাদের ত্বকের যত্নে খুব ভালো কাজ করে থাকে, কলা মধু ও টমেটো । শীতকালে কলা মধু ও টমেটোর এই প্যাকটি ত্বকে ব্যবহার করলে, ত্বকের আদ্রতা বেড়ে যাবে । ত্বকের উজ্জ্বলতা বাড়বে । কিভাবে বানাবে এই প্যাকটি চলুন জেনে নিই, একটি পাকা কলা থেকে তিন ভাগের এক ভাগ নিতে হবে, এই কলাটুকুকে পেস্ট করে নিতে হবে, এর সাথে ১ চামচ পরিমাণ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে, এরপর এই মিশ্রণটি ত্বকে লাগাতে হবে, ত্বকে লাগানোর পর যখন প্যাকটি শুকিয়ে যাবে, তখন হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

ধোয়ার পরে হালকা করে মুখটি মুছে নিতে হবে। এরপর একটি টমেটো কে অর্ধেক করে কেটে নিতে হবে, কেটে নেয়া অর্ধেক টমেটো সাথে মধু মিশিয়ে তোকে হালকা করে ঘষে নিতে হবে, দুই থেকে তিন মিনিট মত। সপ্তাহে অন্তত দুইবার এই ব্যক্তি ব্যবহার করতে হবে ভালো ফলাফল পেতে।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়


শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে আলোচনা, দুধের সর ও টক দই মুখের উজ্জ্বলতা বাড়াতে খুবই সাহায্য করে, বিশেষ করে শীতকালের জন্য। এই প্যাকটি বানানোর জন্য নিতে হবে, এক চামচ দুধের সর, হাফ চামচ টক দই, এর সঙ্গে কয়েক ফোটা গোলাপ জল মিশিয়ে প্যাকটি তৈরি করে নিতে হবে, প্যাকটি তৈরি হলে ত্বকে লাগাতে হবে, ত্বকে লাগিয়ে রাখার ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ।

যার কথা না বললেই নয়, নারকেল তেল ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে,তাই শীতকালে ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পেতে, ত্বকে নারকেল তেল ব্যবহার করুন । ত্বকে নারকেল তেল ব্যবহার করার বিশ মিনিট পর, পরিষ্কার একটি ভেজা কাপড় দিয়ে ত্বক মুছে ফেলুন, এরপর গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন, যেকোনো ধরনের ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি করতে এই উপকরণ গুলো অনেক কার্যকারী।

শীতে ত্বকের যত্নে অ্যালোভেরা


শীতে ত্বকের যত্নে এলোভেরা ব্যবহার করা খুবই ভালো , অ্যালোভেরার প্যাক তৈরি, অ্যালোভেরার প্যাক তৈরি করার জন্য আমাদের প্রয়োজন, এলোভেরা, কাঁচা টমেটো, মসুর ডালের গুড়া। কাঁচা টমেটোর মাঝখানের অংশ, মসুর ডালের গুড়া, অ্যালোভেরা একসঙ্গে করে একটি মিশ্রণ তৈরি করতে হবে । মিশ্রণটি ভালোভাবে মুখে ও গলায় হাতে পায়ে , আপনি চাইলে পুরো শরীরেও লাগাতে পারেন। ২০ মিনিট রেখে দিন এরপর ধুয়ে ফেলুন, এতে আপনার ত্বক খুব পরিষ্কার দেখাবে ও নরম হবে। অবশ্য ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে নিতে হবে। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন।

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েল


শীতে ত্বকের যত্নে অলিভ অয়েল খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীতের ত্বককে নরম ও কোমল রাখতে অলিভ অয়েলের কোন জুড়ি নেই। প্রতিদিনের রূপচর্চার জন্য অবশ্যই অলিভ অয়েল রাখুন। মেকআপ রিমুভ করার জন্য অলিভ অয়েল বেশ কার্যকারী ভূমিকা পালন করে । প্রাকৃতিক দিক থেকে অলিভ অয়েল খুবই ভালো কার্যকরী ত্বকের জন্য, অয়েল ব্যবহারে ত্বক হয়ে উঠবে ভেতর থেকে উজ্জল । অলিভ অয়েল তোকে মেসেজ করলে ত্বক নরম ও কোমল হয়ে থাকে । প্রাচীন কাল থেকে অলিভ অয়েলের ব্যবহার হয়ে আসছে । মাতৃজনিত দাগ দূর করতেও অলিভ অয়েল বেশ কার্যকরী।

শেষ কথা : এই শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়, সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে, বন্ধুরা আমাদের এই পুরো আর্টিকেলটি পড়ে আপনাদের কেমন লাগলো আপনার মূল্যবান মতামত অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন । আর আপনার বন্ধুদেরও শেয়ার করতে ভুলবেন না, নতুন নতুন আরো আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন । আমাদের পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url