ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো,হ্যাঁক হওয়া আইডি ফেরত পাওয়ার উপায়, সম্পর্কে আপনি বিস্তারিত কি জানেন। আপনি যদি ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো ও হ্যাক হওয়া আইডি ফেরত এর উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আমাদের এই পুরো আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য। পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি অবশ্যই উপকৃত হতে পারবেন।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো


ভূমিকা : বর্তমানে সোশ্যাল মিডিয়ায় হ্যাকারের সংখ্যা বেড়ে গেছে, আমাদের সাইডগুলোর যেকোনো তথ্য চুরি করার জন্য, হ্যাকাররা আমাদের অ্যাকাউন্ট হ্যাক করে থাকে। এর মধ্যে অন্যতম হলো ফেসবুক, ফেসবুক খুব বেশি পরিমাণে হ্যাক হয়। আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হয়েছে কিনা জানার জন্য আপনি কিছু পদ্ধতি ব্যবহার করতে পারেন। 

কিন্তু এই পদ্ধতি গুলো এখনো অনেকের অজানা। আজ আপনাদের সামনে এমন কিছু পদ্ধতি তুলে ধরা হবে। এ পদ্ধতি গুলোর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা। চলুন বন্ধুরা তাহলে আর জেনে নেয়া যাক, ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো ও হ্যাক হওয়া আইডি ফেরত পাওয়ার উপায়।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো


আমাদের যদি কোন সময় সন্দেহ হয়ে থাকে, আমাদের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা, তাহলে প্রথমে আমাদের একাউন্টের একটিভিটি লগ পরীক্ষা করে দেখতে হবে। কেননা ফেসবুকে আমাদের সকল কাজের বিবরণ থাকে এক্টিভিটি লগে। সে তালিকায় আমাদের অ্যাক্টিভিটি বাদে অন্য কিছু থাকলে, খুব তাড়াতাড়ি আমাদের ব্যবস্থা নিতে হবে। আমাদের ফোনে যদি লোকেশন ও হিস্ট্রি চালু রাখা যায়, তাহলে ফেসবুক আমাদের অবস্থান সংক্রান্ত তথ্য সংগ্রহ করে থাকে।

সেটি যদি চালু করা থাকে তাহলে আপনার একাউন্টে হ্যাকার এর অবস্থান লিপিবদ্ধ হয়ে যাবে। অবস্থান যদি অপরিচিত মনে হয় তাহলে ধরে নিতে পারেন অন্য কেউ আপনার একাউন্টে প্রবেশ করেছে। লোকেশন ও হিস্ট্রি কেবল অ্যাপ থেকে দেখা সম্ভব। ফেসবুকে এন্ড্রয়েড অ্যাপ এর ওপরের ডান পাশ থেকে আর আর তিনটি রেখাযুক্ত আইকন ট্যাপ করতে হবে। এরপর সেটিং এন্ড প্রাইভেসিতে যেতে হবে, প্রাইভেসি শর্টকাট নির্বাচন করতে হবে। এরপর প্রবেশ করতে হবে ম্যানেজ ইওর লোকেশন সেটিং, এরপর লোকেশন হিস্ট্রি, এরপর ভিউ ইউর লোকেশন হিস্ট্রি।

আমাদের মেইল আইডিতে অ্যাকাউন্ট রিকভারি সংক্রান্ত কোন মেসেজ আসলে আমাদের খুব সতর্ক হতে হবে। এর সাথে সাথে ইনবক্সে ও নজর রাখতে হবে আমাদের, ইনবক্সে যদি অস্বাভাবিক কোন মেসেজ থাকে, কিন্তু সেটা আপনি করেননি। সেজন্য খুব সতর্ক থাকতে হবে। এ সকল তথ্যগুলো অনুসরণ করে চললে আপনি বুঝতে পারবেন আপনার আইডি হ্যাক হয়েছে কিনা ।

হ্যাক হওয়া আইডি ফেরত পাওয়ার উপায়


হ্যাক হওয়া আইডি ফেরত পাওয়ার জন্য আমাদের যে কাজগুলো করতে হবে চলুন জেনে নেই, হ্যাক হয় আইডি ফেরত পাওয়ার জন্য প্রথমে আমাদের ইমেইল কিংবা ইউজার নেম যে account search এ ক্লিক করতে হবে। অ্যাকাউন্ট সার্চে ক্লিক করে সিকিউরিটি চেক অপশনে ক্যাপচা এন্ট্রি করতে হবে। এরপর অ্যাকাউন্ট নির্বাচন করে পুরনো পাসওয়ার্ড দিতে হবে। তারা নিরাপত্তামূলক কিছু প্রশ্ন জানতে চাইবে। যে সকল তথ্যগুলো জানতে চাইবে সে তথ্যগুলো সঠিক সঠিক দিতে হবে।

কয়েক ধাপে সঠিক উত্তরগুলো দিতে হবে। উত্তর গুলো সঠিক দিলে হ্যাক হওয়া আইডি ফেরত পাওয়া যাবে। এই হ্যাক হওয়া আইডি ফেরত পাওয়ার শর্ত একটি, শর্তটি হচ্ছে একাউন্টের সকল তথ্য সঠিকভাবে দিতে হবে। এভাবে হ্যাক হওয়া আইডি ফেরত পাওয়া যায়।

ফেসবুক আইডি হ্যাক হলে জিডি করার নিয়ম


ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে আমাদের অনেক হয়রানি ও বিরম্বনার মধ্যে পড়তে হয়। এ সকল হয়রানি ও বিলম্বনার মধ্যে না যেয়ে, নিকটস্থ থানা পুলিশকে জানানো প্রয়োজন,এর সাথে সাথে জিডি অথবা মামলা করা প্রয়োজন। পুলিশের সাইবার ক্রাইম ইউনিট অভিযোগ করতে হবে। এছাড়াও ইমেইলে জানাতে পারেন, cyber help @ dmp. gov.bdএই ঠিকানায়। তাহলে আপনি খুব সহজেই আপনার সমস্যার সমাধান করতে পারবেন।

শেষ কথা : বন্ধুরা আজ আমরা আপনাদের ফেসবুক আইডি হ্যাক সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য জানানোর চেষ্টা করেছি। আর্টিকেলটি পরে আপনি যদি উপকৃত হয়ে থাকেন, তাহলে আমাদের সাথে শেয়ার করবেন, আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না, আপনি উপকৃত হয়ে থাকলে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করলে তারা আপনার মত উপকৃত হবে। পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, নতুন নতুন আরো আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url