লো প্রেসারে কি হার্ট অ্যাটাক হয়

লো প্রেসারে কি হার্ট অ্যাটাক হয়, প্রেসার লো হলে কি খেতে হবে, সম্পর্কে আপনি কি জানেন । আপনি যদি লো প্রেসারীকে হার্ট অ্যাটাক হয় ও প্রেসার লো হলে কি খেতে হবে সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আমাদের এই পুরো আর্টিকেল শুধুমাত্র আপনার জন্য। চলুন তাহলে জেনে যাক।

লো প্রেসারে কি হার্ট অ্যাটাক হয়

ভূমিকা : আমরা অনেকেই প্রেসারের সমস্যায় ভুগছি, প্রেসারের সমস্যা হলে, আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। স্পেশাল লো হলেও আমাদের শরীরে অনেক ক্ষতি হয়ে থাকে। আবার প্রেসার বেশি হলেও আমাদের শরীরে অনেক ক্ষতি হয়ে থাকে। তাই আমাদের শরীরে প্রেসার সবসময় ঠিক রাখতে হবে। আজ আমরা আপনাদের জানাতে চলেছিল লো প্রেসারে কি হার্ট অ্যাটাক হয় ও প্রেসার লো হলে কি খেতে হবে। নিচে পুরো বিষয় আলোচনা করা হলো, আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন বিস্তারিত জানতে।

লো প্রেসারে কি হার্ট অ্যাটাক হয়


প্রেসার লো হলে আমাদের কি কি সমস্যা হয় চলুন জেনে নেই। লো প্রেসার হলে আমাদের শরীরে উপসর্গগুলো দেখা দিবে, উপসর্গ গুলো হল : মাথা ঘোরা, বমি বমি ভাব হওয়া, মাথা ঘুরে অজ্ঞান হয়ে পড়ে যাওয়া, চোখে ঝাপসা বা অন্ধকার দেখা। শরীর দুর্বল হয়ে পড়া, বেশি তৃষ্ণা পাওয়া, শ্বাস-প্রশ্বাসের সমস্যা হওয়া, হাত-পা ও শরীর ঠান্ডা হয়ে যাওয়া, ঠিকভাবে অস্বস্তি বোধ করা কোন কিছু তো মনোযোগ না দেওয়া।

আমাদের শরীরে এই সমস্যাগুলো দেখা দিলে, বুঝতে হবে আমাদের লো প্রেসারের সমস্যা হয়েছে। আমাদের শরীরের লো প্রেসার হওয়ার কিছু কারণ আছে কারণগুলো হল, অনেক সময় ধরে বিছানায় শুয়ে থাকা, শরীরের রক্তের পরিমাণ কমে যাওয়া, নিয়মিত হৃদরোগের ওষুধ খেলে আমাদের লো প্রেসারের সমস্যা দেখা দিতে পারে। 

এলার্জি জনিত সমস্যার ওষুধ সেবন করার ফলে আমাদের লো প্রেসার দেখা দিতে পারে, হরমোন জনিত সমস্যার কারণে আমাদের শরীরের লো প্রেসার দেখা দিতে পারে। লো প্রেসারে হার্ট অ্যাটাক হয় না, কিন্তু হৃদরোগের নিয়মিত ওষুধ সেবনের ফলে আমাদের শরীর লো প্রেসার দেখা দিতে পারে।

লো প্রেসার হলে কি খেতে হবে


সুস্থ থাকার জন্য আমাদের শরীরে প্রেসার ঠিক রাখা উত্তম। প্রেসার কমে বা বেড়ে গেলে আমাদের শরীর নানা ধরনের সমস্যা দেখা দেয়। লো প্রেসার হলে আমাদের কি কি খেতে হবে চলুন জেনে নেয়া যাক, লো প্রেসার হলে প্রথম অবস্থাতে আপনাকে ওর স্যালাইন খেতে হবে, নিয়মিত প্রত্যেকদিন দুইটি করে সিদ্ধ ডিম খেতে হবে, এর পাশাপাশি আপনি খেতে পারেন কফি, অতিরিক্ত পানি পান করতে হবে।

আমাদের শরীরের প্রেসারের সমস্যা সমাধান করতে বাদাম খুবই উপকারী, তাই আমাদের প্রেশারের সমস্যা হলে নিয়মিত বাদাম খাওয়া উচিত। অনেকে বলে থাকেন অতিরিক্ত লবণ খেলে আমাদের শরীরে অনেক ক্ষতি করে থাকে, কিন্তু লো প্রেসার বাড়াতে সাহায্য করে লবণ, এর পাশাপাশি আপনি খেতে পারেন গরুর মাংস , গরুর মাংস প্রেসার বাড়াতে খুবই উপকারী।

এর পাশাপাশি আপনি হালকা গরম দুধ খেতে পারেন, ঘরোয়া বা প্রাকৃতিক উপায়ে এই উপকরণগুলো ভালো করে চললে , আপনার লো প্রেসার অবশ্যই ঠিক মাত্রায় চলে আসবে । আর অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে ভুলবেন না, এই উপকরণগুলোর পাশাপাশি ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে হবে।

শেষ কথা :আজকের আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন, তা অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন, আর আপনার বন্ধুদেরও শেয়ার করতে ভুলবেন না। আমরা সবসময় চেষ্টা করি কম সময়ের মধ্যে আপনাদের সঠিক তথ্য দেওয়ার। পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। নতুন নতুন আরো আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url