চুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা

চুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা ও চুলে মেহেদি পাতা লাগানোর নিয়ম সম্পর্কে আপনি কি জানেন, চুলে যত্নে মেহেদি পাতার উপকারিতা ও চুলে মেহেদি পাতা লাগানোর নিয়ম সম্পর্কে আজ আমরা আপনাদের সঠিক তথ্য জানাতে চলেছি। আপনি যদি জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।


চুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা


ভূমিকা :চুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা ও চুলে মেহেদি পাতা লাগানোর নিয়ম, সেই সাথে আরো চুল পড়া রোধে মেহেদি পাতার ব্যবহার।কালো চুলে মেহেদি দিলে কি হয়, চুলের যত্নে মেহেদি ও ডিম, পাকা চুলে যেভাবে মেহেদী ব্যবহার করবেন, এ সকল বিষয় নিয়ে তথ্য আপনাদের সকলের সামনে তুলে ধরতে চলেছি।

মেহেদির অনেক গুনাগুন আছে, যেগুলো আমরা সকালে কমবেশি জানি, কিন্তু সঠিক নিয়মে কিভাবে মেহেদী ব্যবহার করতে হয়, সেগুলো হয়তো আমাদের জানা নেই, আজ আমরা এই সকল বিষয় নিয়ে আলোচনা করব। মেহেদী কিভাবে চুলে এপ্লাই করব, এ সকল বিষয়গুলো নিয়ে, নিচে সকল বিষয়ের তথ্য আলোচনা করা হলো।

চুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা


সুন্দর চুল সকলেরই ভালো লাগে, চুলের যত্নে মেহেদি পাতার উপকারিতা সকলেরই জানা উচিত, মেহেদি পাতাটা যে কত কার্যকরী চুলের জন্য। চুলের রুক্ষতা দূর করতে খুব সাহায্য করে মেহেদী পাতা, শুধু তাই নয়, চুলের আগা ফাটা রোধ করে, রুক্ষ চুলকে শুষ্ক করে তোলে মেহেদি পাতা, খুশকি দূর করতে মেহেদি পাতার কোন জুড়ি নেই, চুল পড়া রোধ করে মেহেদী পাতা। এমনকি কন্ডিশনারের কাজ করে থাকে মেহেদি পাতা, চুলের ঘনত্ব বৃদ্ধি করে মেহেদী পাতা। 

চুলে মেহেদি পাতা লাগানোর নিয়ম 


মেহেদি পাতা লাগানোর নিয়ম আমাদের সকলের জানা উচিত।১, প্রথমে 50 গ্রাম মত মেহেদী পাতা নিতে হবে, মেহেদি পাতাকে ব্লেন্ড করে এর সঙ্গে তিন টেবিল পরিমান সরিষার তেল মিশিয়ে চুলে এপ্লাই করতে হবে।২,মেহেদি পাতা ব্লেন্ড করার পর এর সঙ্গে দুইটা ডিমের সাদা অংশ ভালোভাবে মিশিয়ে চুল এপ্লাই করতে হবে। ৩, মেহেদি পাতা ও পাকা কলা একসাথে ব্লেন্ড করতে হবে, সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলে ব্যবহার করতে হবে।

এখানে যে তিনটি উপকরণের কথা বলা হয়েছে, এই উপকরণগুলো যে কোন একটি সপ্তাহে একবার চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন, এরপর শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে, এই তিনটি উপকরণ মাসে অন্তত তিনবার চুলে ব্যবহার করতে হবে। এটি ব্যবহার করলে, চুলের গোড়া শক্ত হবে, চুল ঝলমলে ও সিল্কি হবে।

চুল পড়া রোধে মেহেদি পাতার ব্যবহার


চুল পড়া রোধে মেহেদি পাতার ব্যবহার যেভাবে করবেন, মেহেদি পাতা সিল পাঠায় পিষে বা ব্লেন্ড করে, ব্লেন্ড করা মেহেদি পাতার সঙ্গে আধা টেবিল চামচ অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিতে হবে, এরপর এই প্যাকটি চুলে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। চুলে লাগানোর পর ভালো ফলাফল পাওয়ার জন্য ৩০ থেকে পঞ্চাশ মিনিট এটিকে রাখতে হবে, এরপর ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে, শ্যাম্পু ব্যবহার করা যাবে না, পরের দিন শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

কালো চুলে মেহেদি দিলে কি হয়


কালো চুলে মেহেদি দিলে যে উপকার গুলো পাওয়া যায় আজ আমরা সেগুলো সম্পর্কে জানব। আমরা সকলে জানি মেহেদির রং লাল হয়।কিন্তু মেহেদি ছুলে ব্যবহার করলে, চুল কিন্তু লাল হয় না এটি কালো থাকে। মেহেদীতে যে উপাদান গুলো আছে, এই উপাদানগুলো কালো চুলকে আরো কালো করতে সাহায্য করে। কিন্তু মেহেদির সঙ্গে আমলকি মিশিয়ে ব্যবহার করলে চুল আরও বেশি কালো হবে। তাই চুল কালো করার ক্ষেত্রে মেহেদী খুবই উপকারী।

চুলের যত্নে মেহেদি ও ডিম


চুলের যত্নে মেহেদি ও ডিম ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ, মেহেদি পাতার সঙ্গে দুটো ডিমের সাদা অংশ একসাথে ব্লেন্ড করে নিতে হবে, এর সঙ্গে নিতে হবে হাফ চামচ টক দই।সবগুলো একসঙ্গে মিশিয়ে ভালোভাবে চুলে লাগিয়ে নিতে হবে , মিশ্রণটি চুলে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। এই মিশ্রণটি চুলে বাড়তি পুষ্টি যোগাবে ও রুক্ষ চুলকে শুষ্ক করতে সাহায্য করবে। চুল হবে উজ্জ্বল ও রেশমি।

পাকা চুলে মেহেদি ব্যবহার করবেন যেভাবে


পাকা চুলে মেহেদি ব্যবহার যেভাবে করব, বাজারে অনেক ধরনের পণ্য পাওয়া যায় যেগুলা চুলকে কালার করতে সাহায্য করে, কিন্তু এই পণ্যগুলোতে অনেক কেমিক্যাল থাকে।তাই ঘরোয়া ভাবে পাকা চুলে মেহেদী ব্যবহার যেভাবে করব। গুড়া করা মেহেদি পাতা পাকা চুলকে প্রাকৃতিকভাবে রঙিন করে তোলে, চুলের উজ্জ্বলতা কমানোর ঝুঁকি ছাড়ায়।পাকা চুল রং করার পাশাপাশি, চুল ঘন করে ও মাথার ত্বককে সুস্থ রাখে। মেহেদি পাতাকে ব্লেন্ড করে নিতে হবে, গরম করে রাখা চা পাতিকে ঠান্ডা করে নিতে হবে, চা পাতির কস গুলো বের করে নিতে হবে।
  •  বাটা মেহেদী চা পাতার কষ এক সঙ্গে মিশিয়ে পাকা চুলে ১ ঘন্টা মিনিট লাগিয়ে রাখতে হবে। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। তাহলে চুলে লাল রং চলে আসবে।

শেষ কথা :আমাদের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন, অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন।আপনার বন্ধুদেরও শেয়ার করতে ভুলবেন না। তাহলে তারা আপনার মতো উপকৃত হবে, নতুন নতুন আরো আর্টিকেল পেতে আমাদের সঙ্গে থাকুন। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url