অতিরিক্ত গ্যাস্টিক থেকে মুক্তির উপায়

অতিরিক্ত গ্যাস্ট্রিক থেকে মুক্তির উপায় ও গ্যাস্ট্রিক হলে কি কি খাওয়া যাবেনা, সম্পর্কে বিস্তারিত আপনি কি কি জানেন, আপনি যদি অতিরিক্ত গ্যাস্ট্রিক থেকে মুক্তির উপায় ও গ্যাস্টিক হলে কি কি খাওয়া যাবেনা, সম্পর্কে জানতে চান তাহলে আজকের আমাদের এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য । আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

অতিরিক্ত গ্যাস্টিক থেকে মুক্তির উপায়


ভূমিকা :ছোট ও বড় প্রত্যেকটি মানুষেরই গ্যাসের সমস্যা হয়ে থাকে, গ্যাসের সমস্যার সমাধানের জন্য মানুষ কতই না ওষুধ খেয়ে থাকে, এরপরও কোন সমস্যা সমাধান হয় না, প্রাকৃতিক বা ঘরোয়া ভাবে কিছু টিপস জানা থাকলে গ্যাস্টিক থেকে আপনি চিরতরে মুক্তি পেতে পারেন । আজ আমরা জানবো, অতিরিক্ত গ্যাস্ট্রিক থেকে মুক্তির উপায়, গ্যাস্টিক হলে কি কি খাওয়া যাবেনা। গ্যাস্ট্রিক দূর করার ওষুধ, গ্যাস্টিক দূর করার ঘরোয়া উপায়। আর্টিকেলটি পড়তে থাকুন।

অতিরিক্ত গ্যাস্ট্রিক থেকে মুক্তির উপায়


মানবদেহে গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে পরিপাকতন্ত্র, আর পরিপাকতন্ত্র থেকে আমাদের শরীরে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি হয়ে থাকে, এর প্রধান কারণ হচ্ছে খাবারে অনিয়ম, নিয়মিত ব্যায়াম না করা, অধিক পরিমাণে পানি পান না করা। এ সকল কারণগুলোর কারণে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়, অতিরিক্ত গ্যাস্ট্রিক থেকে মুক্তির উপায় হলো,প্রত্যেকদিন সকালে নিয়মিত খালি পেটে এক গ্লাস পানি পান করতে হবে, সকালের খাবার সকাল আটটার মধ্যে খেয়ে নিতে হবে, দুপুরের খাবার দুইটার মধ্যে খেয়ে নিতে হবে, রাত্রের খাবার রাত আটটার মধ্যে খেয়ে নিতে হবে। এই নিয়ম গুলো ফলো করে চললে আপনি থাকবেন সুস্থ, গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান করার জন্য।

গ্যাস্টিক হলে কি কি খাওয়া যাবেনা


যারা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, তারা এই খাবারগুলো কখনোই খাবেন না। খাবারগুলো হলো, অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার, শুকনো মরিচ দিয়ে রান্না করা খাবার, খাওয়া যাবেনা, পরোটা, তেল দিয়ে তৈরি যেকোনো ধরনের পিঠা, মুখি কচু, কাঁঠাল, কাঁচা ছোলা, মুলা, চালের আটার রুটি, গ্যাস্ট্রিকের সমস্যা হলে এই খাবারগুলো না খাওয়াই ভালো। এই নিয়মগুলো মেনে চললে আপনার গ্যাস্ট্রিকের সমস্যা চিরতরে কমে আসবে।

গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়


গ্যাস্টিক দূর করার জন্য আমাদের ঘরোয়া উপায়গুলো জেনে নেই, প্রতিদিন সকালে খালি পেটে নিয়মিত পানি পান করতে হবে, যে খাবারগুলো খেলে গ্যাসের সমস্যা হয় সে খাবারগুলো এড়িয়ে চলতে হবে, অবশ্যই কাঁচা মরিচ দিয়ে রান্না করা খেতে হবে, শুকনো মরিচ বা লাল মরিচের রান্না করা খাবার খাওয়া যাবে না। ফাইবার যুক্ত খাবার নিয়মিত খেতে হবে, ডাল, কলা, আলু এই খাবারগুলো নিয়মিত খেতে হবে। মসুরের ডাল অবশ্যই খাওয়া যাবেনা, কারণ মশুরের ডালে অতিরিক্ত গ্যাসের সমস্যা দেখা দেয়। আমাদের এই টিপসগুলো মেনে চললে, গ্যাসের সমস্যা থেকে আপনি চিরতরে মুক্তি পেতে পারেন।

গ্যাস্ট্রিক বুকে ব্যথা দূর করার উপায়


গ্যাসের কারণে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে, সেটি হতে পারে বুকে ব্যথা, পেটের মধ্যে সমস্যা দেখা দেওয়া, পেট ফুলে ফেঁপে যাওয়া, বুকের মধ্যে চাপ ধরে থাকা, অতিরিক্ত গ্যাসের কারণে আমাদের শরীরে সমস্যা গুলো দেখা দিয়ে থাকে। ঘরোয়া ভাবে এই সমস্যাগুলো সমাধান করার জন্য কিছু টিপস। অতিরিক্ত গ্যাসের কারণে বুকে ব্যথা হলে ও বুক জ্বালাপোড়া করলে, মুখে এক চিমটি গুড় নিয়ে খেয়ে নিতে হবে, বুক ব্যথা ও জ্বালাপোড়া সমস্যা কমাতে গুরবেশ কার্যকরী ।

অতিরিক্ত গ্যাস্ট্রিকের সমস্যা হলে খাবারের আধা ঘন্টা আগে এক টুকরো আদা চিবিয়ে খেয়ে নিতে হবে, খাওয়ার পরে এক গ্লাস পানি খেয়ে নিতে হবে। দুটো লবঙ্গ মুখে নিয়ে হালকা করে চিবিয়ে চুষতে থাকুন গ্যাসের সমস্যা অনেকটাই কমে যাবে, প্রত্যেকদিন টক দই খাওয়ার অভ্যাস করতে হবে, টক দই আমাদের গ্যাসের সমস্যার সমাধান করতে খুব কার্যকরী। গ্যাস্ট্রিকের সমস্যা হলে অবশ্য এ নিয়মগুলো ফলো করে চলতে হবে, তাহলে আপনি অবশ্যই ভালো ফলাফল পাবেন। এর সাথে অবশ্য ডাক্তারের পরামর্শ নিবেন।

শেষ কথা : আজকের আমাদের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন, আমাদের সাথে অবশ্যই শেয়ার করবেন। আর আপনার বন্ধুদেরও শেয়ার করতে ভুলবেন না, তাহলে তারা আপনার মত উপকৃত হতে পারবে, নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url