গর্ভ অবস্থায় কোন কোন ফল খাওয়া নিষেধ

গর্ভ অবস্থায় কোন কোন ফল খাওয়া নিষেধ ও গর্ভ অবস্থায় কি কি খাওয়া যাবেনা , এ সম্পর্কে আপনি বিস্তারিত কি জানেন, আপনি যদি গর্ব অবস্থায় কোন কোন ফল খাওয়া নিষেধ ও গর্ভ অবস্থায় কি কি খাওয়া যাবেনা , সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আমাদের এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য। পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি অবশ্যই উপকৃত হতে পারবেন।

গর্ভ অবস্থায় কোন কোন ফল খাওয়া নিষেধ


ভূমিকা:গর্ভকালীন সময়ে আমরা অনেক কিছু খাবার খেয়ে থাকি, এই খাবার গুলি কি আসলে গর্ভবতী মায়েদের জন্য সঠিক । আমরা সকলেই জানি গর্ভাবস্থায় যে কোন খাবার খাওয়া যায় না , কোন কোন খাবার বা ফল গর্ভকালীন সময়ে একেবারে খাওয়া নিষেধ। আমাদের আজকের বিষয় গর্ভাবস্থায় কি কি খাওয়া যাবেনা, গর্ভাবস্থায় কোন কোন ফল খাওয়া নিষেধ, গর্ভাবস্থায় কি কি খাওয়া যাবে, এ সকল বিষয় সঠিক তথ্য আপনাদের জানাতে চলেছি। আর্টিকেল টি পড়তে আমাদের সাথেই থাকুন।

গর্ভাবস্থায় কোন কোন ফল খাওয়া নিষেধ


গর্ভবতী মায়েদের পেটের সন্তানের কথা ভেবে তাদের সব সময় যে কোন বিষয়ে সচেতন থাকতে হয, সেটি হোক খাবার কিংবা অন্য কিছু । এমন কিছু ফল আছে যেগুলো গর্ভবতী অবস্থায় খাওয়া একেবারে ঠিক নয়। এই ফলগুলো খেলে গর্ভপাতের সমস্যা দেখা দিতে পারে, তাই আমাদের সকল গর্ভবতী মায়েদের এই সকল ফলগুলো এড়িয়ে চলা উচিত। চলুন তবে জেনে নেয়া যাক গর্ভ অবস্থায় কোন ফলগুলি খাওয়া যাবে না,

  • আনারস :গর্ভ অবস্থায় আনারস এড়িয়ে চলুন, আনারস খাওয়ার ফলে জরায়ুতে তীব্র সংকোচন দেখা দিতে পারে। এর ফলে গর্ভপাত ঘটতে পারে। এজন্য গর্ভাবস্থায় কখনো আনারস খাওয়া যাবে না
  • তেতুল: গর্ভ অবস্থায় তেতুল খাওয়া একেবারে ঠিক নয়, তেতুলে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে । গর্ভকালীন সময়ে তেঁতুল খেলে ভ্রুন কোষের ক্ষতি হতে পারে। গর্ভকালীন সময় যদি তেঁতুল খেতে খুব ইচ্ছে করে, তাহলে খুব সামান্য পরিমাণ খেতে হবে। কিন্তু তেতুল একেবারে না খাওয়াই ভালো।
  • পেঁপে :পেঁপেতে প্রচুর পরিমাণে পুষ্টীয় ভিটামিন থাকে। কিন্তু গর্ভবতী মায়েদের জন্য পেঁপে একেবারে খাওয়া ঠিক নয়। কাঁচা ও পাকা পেপে লেটেক্স সমৃদ্ধ, যা গর্ভবতী মায়েদের শরীরে রক্তপাত ও গর্ভপাত ঘটার কারণ হতে পারে। তাই গর্ভাবস্থায় কাঁচা ও পাকা পেঁপে একেবারে খাওয়া ঠিক নয়।
  • তরমুজ : গরমের সময় তরমুজ খাওয়া যেমন স্বাস্থ্যকর ওর শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে, তেমনি তরমুজের একটি ক্ষতির দিক ও আছে। গর্ভবতী মায়েদের অতিরিক্ত পরিমাণ তরমুজ খাওয়া ঠিক নয়। তরমুজ আমাদের শরীরে গ্লুকোজ এর মাত্রা বাড়িয়ে দেয়, এই কারণে গর্ভপাতের আশঙ্কা থাকে।
  • খেজুর :খেজুর খাওয়া আমাদের শরীরের জন্য খুবই ভালো, কিন্তু গর্ভবতী মায়েদের খেজুর পরিমাণে খুব কম খেতে হয়, অতিরিক্ত খেজুর খেলে গর্ভবতী মায়েদের গর্ভপাত ঘটতে পারে। তাই গর্ভবতী মায়েদের খেজুর খুব কম পরিমাণে খেতে হবে।
  • কামরাঙ্গা :কামরাঙ্গা অনেকের প্রিয় ফল, কিন্তু গর্ভবতী মায়েদের জন্য কামরাঙ্গা খায় একেবারে ঠিক নয়, কামরাঙ্গা খেলে গর্ভপাতের আশংকা থাকে। তাই গর্ভবতী মায়ে কামরাঙ্গা খাওয়া ঠিক নয়।
  • পাকা কলা : পাকা কলা খাওয়া গর্ভবতী মায়েদের জন্য খুবই ভালো, কিন্তু যদি গর্ভবতী মায়ের ডায়াবেটিস থেকে থাকে, তাহলে পাকা কলা একদম খাওয়া চলবে না। পাকা কলা তে চিনির মাত্রা অধিক পরিমাণে থাকে, তাই গর্ভবতী মায়েদের ডায়াবেটিকস থাকলে পাকা কলা খায় একদম ঠিক নয়।

গর্ভাবস্থায় কি কি খাওয়া যাবেনা


গর্ভাবস্থায় কি কি খাওয়া যাবেনা সেটা জানা খুবই জরুরী, গর্ভাবস্থায় অতিরিক্ত ক্যাফেন জাতীয় খাবার চা অথবা কফি কম খেতে হবে, সামুদ্রিক মাছ ও মিঠা পানির মাছ গর্ভ অবস্থায় কখনোই খাওয়া যাবেনা, মাছ মাংস অথবা ডিম দুধ আধা সেদ্ধ খাওয়া যাবেনা, পুরোপুরি সিদ্ধ করে খেতে হবে। পুরো সিদ্ধন্ন করে না খেলে গর্ভপাতের আশঙ্কা থাকতে পারে, বিরূপ প্রভাব ফেলতে পারে বাচ্চার মস্তিষ্কে, এই খাবারগুলো গরম অবস্থায় কোনো মতে খাওয়া ঠিক নয়।

গর্ভাবস্থায় কি কি খাওয়া যাবে


গর্ভাবস্থায় প্রথমে আমাদের প্রচুর পরিমাণে পানি পান করতে হবে, খাদ্যের তালিকায় আয়রন জিংক ক্যালসিয়াম জাতীয় খাবার রাখতে হবে। গর্ভবতী মায়েদের জন্য পেয়ারা খুবই উপকারী, পেয়ারা খেলে কোন ক্ষতি হয় না। ভা, মাছ, মাংস, ডিম, দুধ, ডাল এ খাবারগুলো গর্ভবতী মায়েদের জন্য খুবই পুষ্টিকর  কিন্তু এ খাবারগুলি আধা সেদ্ধ হলে চলবে না। পুরোপুরি সেদ্ধ করে খাওয়াতে হবে। গর্ভ অবস্থায় গর্ভবতী মায়েদের বিশেষ যত্ন নেয়া উচিত, যত্নের পাশাপাশি অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।
শেষ কথা :আজকের আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন, তা অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন, আর আপনার বন্ধুদেরও শেয়ার করতে ভুলবেন না। আমরা সবসময় চেষ্টা করি কম সময়ের মধ্যে আপনাদের সঠিক তথ্য দেওয়ার। পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। নতুন নতুন আরো আর্টিকেল পেতে আমাদের সাথে থাকুন।








এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url