কোন মৌসুমে কোন ফসল ভালো জন্মায়

 





কোন মৌসুমে কোন ফসল ভালো জন্মায় ও কোন মাসে কোন সবজি পাওয়া যায়, এ সকল তথ্য সম্পর্কে আপনি কি জানেন। আপনি যদি কোন মৌসুমে ফসল ভালো জন্মায় ও কোন মাসে কোন সবজি পাওয়া যায়, এ সকল বিষয়ে সকল তথ্য জানতে চান তাহলে আর্টিকেলটি আপনার জন্য। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

কোন মৌসুমে কোন ফসল ভালো জন্মায়


ভূমিকা:কোন মৌসুমে কোন ফসল ভালো জন্মায় কোন মাসে কোন সবজি পাওয়া যায়, টবে বারোমাসি সবজি চাষ করা, অল্প জায়গায় সবজি চাষ করা শীতকালীন সবজি শীতকালীন সবজির তালিকা, এ সকল বিষয় সম্পর্কে আলোচনা করা হলো নিচে, সবজি নিয়ে সকল বিষয় জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

কোন মৌসুমে কোন ফসল ভালো জন্মায়

বৈশাখ মাসে আপনি অনেক ধরনের সবজি চাষ করতে পারবেন সেগুলো হলো কলমি শাক, ডাটা, লাল শাক, সবুজ শাক, ঢেঁড়স এগুলো বীজ বপনের সঠিক সময়। জ্যৈষ্ঠ মাস, যে চারা গুলো রোপন করা হয়েছে, সেই চারা গুলোর পরিচর্যা করতে হবে, ধুন্দল, ঝিঙা, পটল, চিচিঙ্গা, আষাঢ় মাস, যখন আপনি কোন সবজি আগে লাগাবেন।

সেই সবজিগুলোকে উঠিয়ে, পুনরায় আবার নতুন সবজি চাষ করতে হবে। গাছের চারা যত্ন নিতে হবে, নিয়মিত চারা পরিচর্যা করতে হবে, কীটনাশক ব্যবহার করতে হবে।পোকামাকড় থেকে মুক্ত রাখলে আগামীতে আবার জমিতে চাষ করলে,ফসল ভালো জন্মাবে।

কোন মাসে কোন সবজি পাওয়া যায়

বৈশাখ জ্যৈষ্ঠ মাস, বৈশাখ মাসে চাষ করা হয় মিষ্টি কুমড়ো,পুঁই শাক , করলা, ঢেঁড়স, বরবটি, লাল শাক, পাট শাক, বেগুন,গিমা কলমি। আষাঢ় শ্রাবণ ,ঝিঙ্গা, ধুন্দল, পটল, কাকরোল।ভাদ্র আশ্বিন মাস, বেগুন, টমেটো, কাঁচা মরিচ, ঢেঁড়স। শ্রাবণ মাসে, বাঁধাকপি, ফুলকপি, লাউ, টমেটো, বেগুন,লাল শাক, সবুজ শাক, পালং শাক। এসব জীবনের এখন সারা বছরই পাওয়া যায়।


টবে বারোমাসি সবজি চাষ

টবে বারোমাসি সবজি চাষ করা সম্ভব,প্রথমে সবজির আকার বিবেচনা করে, একটি পাত্র নিতে হবে। অর্থাৎ সিম, বরবটি, কুমড়া, শশা, করলা, এ ধরনের সবজির জন্য অবশ্যই ড্রাম বা বালটির মত বড় পাত্র ব্যবহার করতে হবে। শাক চাষের জন্য টবের গভীরতা কম হলেও চলে। টবে আলু চাষ করার নিয়ম, একটি লম্বা পাত্র নিতে হবে পাত্রটির চারপাশ ছিদ্র করে নিতে হবে, গাছগুলো যাতে সেই জায়গা দিয়ে বের হয়, আলো বাতাস পাওয়া যায় তাহলে ফলন ভালো হবে। সবজি পাওয়া যায়।

অল্প জায়গায় সবজি চাষ

বাসার আশেপাশে অল্প জায়গা থাকলে, বা ছাদে জায়গা থাকলে, অল্প জায়গাতে আপনি সবজি চাষ করতে পারেন। সবজি চাষের জন্য প্রয়োজন ভালো মাটি।গাছের চারা বা বীজ, কীটনাশক, চারা রোপন করার পর ভালোভাবে পরিচর্যা করতে হবে। এভাবে অল্প জায়গায় সবজি চাষ করা সম্ভব।

গ্রীষ্মকালীন সবজি

গ্রীষ্মকালে সবজির বৈচিত্র খুব কম পরিমাণ থাকে। গ্রীষ্মকালীন সবজিগুলো পুষ্টি উপাদান শরীরের জন্য খুব উপকার করে। যেমন শস, টমেটো, পটল, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, এসব সবজিতে রয়েছে ক্যালসিয়াম পটাশিয়াম আয়রন জিংক এনটি এক্সিডেন্ট ভিটামিন বিআরো নানা পুষ্টি উপাদান আছে । যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


শীতকালীন সবজির নামের তালিকা

শীতকালীন সবজির নামের তালিকা, গাজ, মুল, ধনিয়া পাতা, পালং শাক, বাঁধাকপি, ফুলকপি, টমেট, গাজর, সিম, ব্রকলি, মটরশুঁটি, পেঁয়াজকলি, লাউ , কাঁচা মরিচ, শীতকাল এই সবজিগুলো চাষ করা হয় । শীতকালীন সবজির মধ্যে থেকে এই সবজিগুলো মানব দেহে খুব উপকার করে থাকে।

শেষ কথা : আজকে রাতে কিন্তু করে আপনি কতটুকু উপকৃত হয়েছেন,আপনার মূল্যবান মতামত অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন। আপনার বন্ধুদের শেয়ার করতে ভুলবেন না। তাহলে তারা আপনার মত উপকৃত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url